539)(Story-22)Deadly enemy.(মারাত্মক শত্রু।) – Written by Junayed Ashrafur Rahman ✒

539 http://ow.ly/RwzY102ZFhH )(Story-22) Deadly enemy.(মারাত্মক শত্রু।) – Written by Junayed Ashrafur Rahman http://ow.ly/efEw102XXHZ

#Story #Fantasy #Politics #Wisdom #Practicallife

A boy came to me about his deadly enemy. And I corrected the boy’s mistake.

I was fishing with a fishing hook that afternoon. Then a boy came and sat beside me and looked at me. After a while, a eel fish weighing about half a kilogram was caught with a fishing hook.

I took the fish out of the fishing hook and put it in the basket and said to the boy, “What’s the matter? You’ve been sitting next to me and looking at me for a long time.

The boy said, “Sir, I came to you.”

I: – Why?

The boy: – I have a deadly enemy, I have come to get advice from you about him.

I smiled a little and said, “Who is your deadly enemy?”

The boy then said, “Prime Minister.”

I then wondered, “Who is your deadly enemy?”

The boy said firmly, “The Prime Minister is my deadly enemy.”

I then looked at the boy and said, “Are you aware of who you are talking about?”

The boy then protested my words and said, “Why not? Is the Prime Minister of the country an incarnation of God? Or a prophet?”

I said, “Neither the incarnation nor the prophet.”

The boy: – Then why can’t you tell?

I: – Is there any evidence that the Prime Minister is your deadly enemy?

The boy then shouted, “There is a lot of evidence.”

I then became more surprised and asked, “What evidence is there?”

The boy then turned around and said, “The Prime Minister has hurt me a lot. He has failed me in the civil service exams, reduced our crops and now has stopped the job exams so that I can’t get a job.”

I: – The Prime Minister of any country will never do that. The Prime Minister of any country will never harm anyone if anyone does not violate the laws of the country. Even if legal action is taken if someone violates the law, no Prime Minister will ever do such harm. And every Prime Minister is busy with a lot of things in his own country, so there is not much time to hurt anyone.

The boy:- No matter how much you explain to me, I don’t understand. Because the Prime Minister is my deadly enemy.

I: – Is the Prime Minister’s house and your house side by side?

The boy: – No.

I: – Do you have a land with the Prime Minister’s land?

The boy: – No.

I: – Are you the Leader of the Opposition?

The boy: – No.

I: – Then there is no reason to consider the Prime Minister as your enemy.

The boy: – You want to catch fish by saying goodbye to me with some understanding.

I: – I don’t have time to fish every day. I got time today. Give me your home address, I will go to your house tomorrow and correct your mistake.

Then the boy went to his home after giving address. I also went to my own home after catching more fish.

The next day I went to the boy’s house. He could not enough answer the question paper of the civil service exam, so he failed the exam. He did not cultivate the land the way he needed to cultivate it. So the crop of the land has been less.

After showing these things to the boy, he realized his mistake and mumbled, “Then why isn’t the Prime Minister taking the job test?”

I said, “Now the test is not being taken because of the coronavirus. It will be taken in due course.”

The boy: – By then the working age will be gone.

I: – Even if the working age leaves, will be connected at the age that has passed due to coronavirus. As a result, those who have reached the age of thirty-five will be able to take the test till the age of thirty-seven. Those who have been thirty-four will be able to take the test up to thirty-six.

The boy: – What if it is not done?

I: – Of course it will be done. No Prime Minister of any country has ever been so inhuman and unscrupulous. Well, why did the Prime Minister feel like your deadly enemy?

Boy: – After I failed the civil service exam, an opposition leader in our area told me that the Prime Minister was taking people from his own party. That is why the Prime Minister is making those who do not belong to the government party fail. When the harvest was low, he explained to me that there was a heavenly danger on the ground due to the misrule of the Prime Minister. And now he has made it clear to me that he is joking about the age of the job seekers without taking the job test. So for all these reasons, the Prime Minister has seemed to be my deadly enemy.

I: – But now you understand, those are completely wrong ideas.

When I went to the Leader of the Opposition with the boy, the leader said to me, “I am a leader of the opposition. One of my tasks is to provoke the people against the government. What is your problem with that?”

I: – No, I have no problem. The boy went to me, so.

I came from that leader and said to the boy, “Is it your fault that you understand this time? From now on, study hard and prepare for the exam.”

The boy then said, “Sir, I have realized my mistake. From now on, I will not consider the Prime Minister as my enemy.”

I also went to my house then. (The end) ©️All Right Reserved by Junayed Ashrafur Rahman
24°33’58.6″N 90°41’30.4″E
https://parg.co/bCHO
Nandail Municipality, Mymensingh, Bangladesh.


একটা ছেলে ওর মারাত্মক শত্রুর ব্যাপারে আমার কাছে এসেছিল। এবং আমি ছেলেটার ভুল সংশোধন করে দিয়েছিলাম।

সেদিন বিকেলে বড়শি দিয়ে মাছ ধরছিলাম। তখন একটা ছেলে আমার পাশে এসে বসে আমার দিকে তাকিয়ে রইল। কিছুক্ষণ পর প্রায় আধা কেজি ওজনের একটা বাইম মাছ বড়শিতে ধরা পড়ল।

মাছটাকে বড়শি থেকে ছাড়িয়ে ঝুরিতে রাখতে রাখতে ছেলেটাকে বললাম, ” কী ব্যাপার ? আমার পাশে বসে অনেকক্ষণ যাবৎ আমার দিকে তাকিয়ে আছ, কিছু বলবা ? “

ছেলেটা বলল, ” স্যার আপনার কাছেই এসেছিলাম। “

আমি :- কেন ?

ছেলেটা :- আমার একটা মারাত্মক শত্রু আছে, ওর ব্যাপারে আপনার থেকে পরামর্শ নিতে এসেছি।

আমি তখন একটু মুচকি হেসে বললাম, ” কে তোমার মারাত্মক শত্রু ? “

ছেলটা তখন বলল, ” প্রধানমন্ত্রী। “

আমি তখন আশ্চর্য হয়ে জিজ্ঞেস করলাম, ” কে তোমার মারাত্মক শত্রু ? “

ছেলেটা দৃঢ়ভাবে বলল, ” প্রধানমন্ত্রী আমার মারাত্মক শত্রু। “

আমি তখন ছেলেটার দিকে তাকিয়ে বললাম, ” তুমি কার ব্যাপারে এমন কথা বলছ, সেই ব্যাপারে কি তোমার হুঁশ আছে ? “

ছেলেটা তখন আমার কথায় প্রতিবাদ করে বলল, ” কেন বলা যাবেনা ? দেশের প্রধানমন্ত্রী কি ভগবানের অবতার ? নাকি পয়গম্বর ? “

আমি বললাম, ” অবতারও না, পয়গম্বরও না। “

ছেলেটা :- তাহলে বলা যাবেনা কেন ?

আমি :- তিনি যে তোমার মারাত্মক শত্রু, এর কোন প্রমাণ আছে ?

ছেলেটা তখন জোরে আওয়াজ করে বলল, ” অনেক প্রমাণ আছে। “

আমি তখন আরো আশ্চর্য হয়ে জিজ্ঞেস করলাম, ” কী প্রমাণ আছে ? ”

ছেলেটা তখন ফিরিস্তি দেয়ার মত বলতে লাগল, ” প্রধানমন্ত্রী আমার অনেক ক্ষতি করেছেন। সিভিল সার্ভিস পরীক্ষায় আমাকে ফেল করিয়েছেন, আমাদের ক্ষেতের ফসল কম করিয়েছেন আর এখন চাকরির পরীক্ষা বন্ধ করে রেখেছেন যেন আমি চাকরি না পেতে পারি। এমন করলে মারাত্মক শত্রু বলব না ত কী বলব ? ”

আমি :- কোন দেশের প্রধানমন্ত্রী কখনই এমন করবেননা। দেশের আইন লঙ্ঘন না করলে কখনই কোন দেশের প্রধানমন্ত্রী কারোর কোন ক্ষতি করেননা। এমনকি কেউ আইন লঙ্ঘন করলে আইনগত ব্যবস্থা নেয়া হয়, এমন ক্ষতি কখনই কোন প্রধানমন্ত্রী করেননা। এবং প্রত্যেক প্রধানমন্ত্রী নিজের দেশের অনেক ব্যাপার নিয়ে ব্যস্ত থাকেন, তাই এত সময় নাই যে কারোর এমন ক্ষতি করবেন।

ছেলেটা :- আপনি যত কিছুই আমাকে বুঝান, আমি কিন্তু বুঝবনা। কেননা, প্রধানমন্ত্রীই আমার মারাত্মক শত্রু।

আমি :- প্রধানমন্ত্রীর বাড়ি আর তোমার বাড়ি কি পাশাপাশি ?

ছেলেটা :- না।

আমি :- প্রধানমন্ত্রীর জমির সঙ্গে কি তোমার জমি আছে ?

ছেলেটা :- না।

আমি :- তুমি কি বিরোধী দলীয় নেতা ?

ছেলেটা :- না।

আমি :- তাহলে প্রধানমন্ত্রীকে তোমার শত্রু মনে করার কোন কারণ নাই।

ছেলেটা :- আপনি ত আমাকে কোন রকমে একটা বুঝ দিয়ে বিদায় করে দিয়ে মাছ ধরতে চাচ্ছেন।

আমি :- আমি প্রতিদিন মাছ ধরার সময় পাইনা। আজ সময় পেলাম। তুমি তোমার বাড়ির ঠিকানা দিয়ে যাও, আমি কাল তোমার বাড়ি গিয়ে তোমার ভুল সংশোধন করে দেব।

তখন ছেলেটা ওর বাড়ির ঠিকানা দিয়ে গেল। আমিও আরো মাছ ধরে বাড়ি চলে এলাম।

পরদিন ছেলেটার বাড়ি গেলাম। সিভিল সার্ভিস পরীক্ষার প্রশ্নপত্রের উত্তর সে পাশ নাম্বারের সমানও করতে পারেনি, তাই পরীক্ষায় ফেল করেছে। যেভাবে জমি চাষ করে যত্ন করার দরকার ছিল, সেভাবে করেনি। তাই জমির ফসল কম হয়েছে।

ছেলেটাকে এই বিষয়গুলো দেখানোর ফলে সে নিজের ভুল বুঝতে পেরে আমতা আমতা করে বলল, ” তাহলে চাকরির পরীক্ষা নিচ্ছেননা কেন ? ”

আমি বললাম, ” এখন করোনাভাইরাসের কারণে পরীক্ষা নেয়া হচ্ছেনা। সময় হলে ঠিকই নেয়া হবে। ”

ছেলেটা :- ততক্ষণে ত চাকরির বয়স চলে যাবে।

আমি :- চলে গেলেও করোনাভাইরাসের কারণে যে বয়স গিয়েছে , সেই বয়সের সময় সংযোগ করে দেয়া হবে। ফলে যার বয়স পঁয়ত্রিশ হয়েছে, সে সাঁয়ত্রিশ বয়স পর্যন্ত পরীক্ষা দিতে পারবে। যার চৌত্রিশ হয়েছে, সে ছত্রিশ পর্যন্ত পরীক্ষা দিতে পারবে।

ছেলেটা :- যদি এমনটা করা না হয় ?

আমি :- অবশ্যই করা হবে। কোন দেশের প্রধানমন্ত্রী কখনই এত অমানবিক ও বিবেকহীন হবেননা। আচ্ছা, প্রধানমন্ত্রীকে তোমার মারাত্মক শত্রু মনে হল কেন ?

ছেলেটা :- সিভিল সার্ভিস পরীক্ষায় আমি ফেল করার পর আমাদের এলাকার বিরোধী দলীয় এক নেতা আমাকে বললেন , প্রধানমন্ত্রী নিজের দলের লোক নিচ্ছেন। তাই যারা সরকারি দল করেনা, তাদেরকে ফেল করিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী। যখন ফসল কম হল, তখন আমাকে বুঝালেন, প্রধানমন্ত্রীর অপশাসনের কারণে জমিনে আসমানি বিপদ নেমেছে। আর এখন আমাকে বুঝিয়েছেন, চাকরির পরীক্ষা না নিয়ে চাকরি প্রার্থীদের বয়স নিয়ে তামাশা করছেন। তাই এই সকল কারণে প্রধানমন্ত্রীকে আমার মারাত্মক শত্রু মনে হয়েছে।

আমি :- কিন্তু তুমি ত এখন বুঝলে, ওইগুলো সম্পূর্ণ ভুল ধারণা।

আমি তখন ছেলেটাকে নিয়ে বিরোধী দলীয় ওই নেতার কাছে গেলে নেতা আমাকে বললেন , ” আমি বিরোধী দলের একজন নেতা। সরকারের বিরুদ্ধে মানুষকে যেনতেনভাবে ক্ষেপিয়ে তোলা আমার অন্যতম কাজ। তাতে আপনার সমস্যা কী ? ”

আমি :- না, আমার কোন সমস্যা নাই। ছেলেটা আমার কাছে গিয়েছে, তাই।

সেই নেতার কাছ থেকে আমি এসে ছেলেটাকে বললাম, ” এবার বুঝলে ত তোমার ভুল ? এবার থেকে ভালো করে পড়াশোনা করে পরীক্ষার প্রস্তুতি নাও। ”

ছেলেটা তখন বলল, ” স্যার, আমি আমার ভুল বুঝতে পেরেছি। এখন থেকে প্রধানমন্ত্রীকে আমার শত্রু মনে করবনা। ”

আমিও তখন আমার বাড়িতে চলে এলাম। (সমাপ্ত) ©️All Right Reserved by Junayed Ashrafur Rahman
24°33’58.6″N 90°41’30.4″E
https://parg.co/bCHO
Nandail Municipality, Mymensingh, Bangladesh.

Leave a comment