517)(Story-17-6) The war of 1971 -6 . (একাত্তরের যুদ্ধ-৬।) – Written by Junayed Ashrafur Rahman ✒

517 https://parg.co/bMbz )(Story-17-6) The war of 1971 -6 . (একাত্তরের যুদ্ধ-৬।) – Written by Junayed Ashrafur Rahman https://parg.co/bPrW

(Ongoing https://parg.co/bVun , First part https://parg.co/btSB )

#Story #Liberationwar #History #Politics #Drama #Comedy #Fantasy #Suspense

Sajed whispered to Kajal, “Did you call the Razakar commander a bastard?”

So far, Kajal’s intoxication has decreased a lot. So he said very naturally, “Knock on people’s doors like a barbarian, but if you want to know the identity of the bully, I will call him a bastard, should I call him a prince?”

Jamal then whispered, “No one will tell me my identity. I have to keep my identity secret for strategic reasons.”

At that moment, Kutubaddi said in a softer tone from the other side of the door, “Hey brother, why aren’t you opening the door? I have come to discuss the current situation.”

Then Sajed went and opened the door and the commander of the Razakars Kutubaddi entered.

Kutubaddi is the same age as Jamal, but Kutubaddi is more shapely and strong and has a short beard.

Kutubaddi entered the room, smelled alcohol in the air and asked, “Who drinks Bengali wine in this room?”

Pointing to Kajal, Sajeed said, “Our roommate Kajal drinks .”

Kutubaddi looked at Kajal and said, “I followed you to this dormitory. I saw you leaving without finishing the meeting of Kamaruzzaman Brother. I followed you. I came to the corner of Mirbari again and found you and followed you. Now tell me, why did you come without finishing the meeting? “

Kajal’s intoxication has further decreased. However, he did not lose courage. So he said boldly, “I did not go to your meeting. Instead, I went to the Bengali liquor store next to the fish market in Ganginarpar to drink and fetch wine. On the way, I stopped to see your meeting.”

Kutubaddi smiled and said, “And they called me a bastard because you were drunk.”

Kajal also smiled and said, “Yes.”

Kutubaddi: – Well, looking at your face, it looks like you are a new alcoholic. You have been drinking for only a few days. Honestly, since when have you been drinking?

Kajal: For three weeks.

I was surprised and said to Kajal, “You have been drinking for three weeks? But we do not know why?”

Kajal then laughed hahaha and said, “Basically, after drinking alcohol, eat enough betel leaf adding tobacco. So the smell of the liquor is no longer disclosed. “

Hearing this, all of us, including Kutubaddi, laughed hahaha.

Kutubaddi smiled and said, “Now tell me the truth, why do you drink Bengali wine?”

Kajal: – Bengali wine is good for low price. So I drink.

Kutubaddi: – Alas, I did not ask that. Rather, I want to know, why did you start drinking?

Hearing this, tears welled up in Kajal’s eyes.

We were all surprised to see that. Then Jamal said, “Kajal, tell me why you started drinking?”

Kajal’s drinking turned out to be a surprise to both the freedom fighters and the razakars. Of course. A college-going boy would drink alcohol like he was losing his temper – that’s sad.

By that time water started dripping from Kajal’s two eyes.

Seeing this, we all said together, “Kajal, why did you start drinking?”

Kajal wiped away her tears and said, “I heard from a college sir four weeks ago that there could be a war in the country. I found the owner’s daughter Sumna at the gate of the dormitory at the end of the class that day. So come with me, you will be safe in our village home Gafargaon.
“Hearing this, Sumna ran away. I also came to the room.
“After a while, the owner of the dormitory came to my room and said,” You bastard, you made a bad proposal to my daughter from my dormitory? I’ll kick you today. “He kicked me in the butt. So I started drinking.”

Hearing this from Kajal, we united the pro-liberation forces and the Razakar commander Kutubaddi. Because this incident must be prescribed.

So we all went to the dormitory owner with Kajal. The owner was shocked to see us all together.

I was the first to say, “Uncle, you have done a very bad thing by kicking Kajal. You should express your sorrow to Kajal.”

The owner then said to me, “This boy, you are too bold. Are you telling me to apologize to a scoundrel my son’s age?”

Jamal then said, “Why are you calling Kajal a scoundrel? What has he done?”

The owner then said to Jamal, “Hey man, who are you?”

Then I said, “This is my guest.”

The owner then said to Kutubaddi, “Are you?”

Kutubaddi: – My home is in Bihar. But I am a man of this country now.

Owner: – I mean you came from Bihari camp. Why did you come to my dormitory?

Kutubaddi: – I have come to work in the interest of the country. Now tell me what did Kajal do?

Owner: – He wanted to take my daughter to their village house for fear of war. So that Kajal can do evil deeds with my daughter.

Kajal then protested, “No. I just told you to keep Sumna safe.”

Kutubaddi then said to the owner in a slightly threatening tone, “Uncle, I told you not to hurt people without understanding.”

Finally the owner said, “I am sorry and ashamed of my mistake, you forgive me.”

On hearing this, Kajal cried and said, “I am sorry. You are a man my father’s age.”

When the problem was solved, we went to the room and Kajal promised that he would not drink alcohol anymore.

Then Jamal asked Kutubaddi, “Why did you follow Kajal?” (Continued) ©️All Right Reserved by Junayed Ashrafur Rahman

(চলমান https://parg.co/bVun , প্রথম পর্ব https://parg.co/btSB )

কাজলকে সাজেদ ফিস ফিস করে বলল, ” তুই রাজাকারের কমান্ডারকে হারামজাদা বলে গালি দিয়েছিস ? “

এতক্ষণে কাজলের মাতলামি অনেকটা কমেছে। তাই সে অনেকটা স্বাভাবিকভাবেই বলল, ” মানুষের দরজায় অসভ্যের মত নক করবে, কিন্তু পরিচয় জানতে চাইলে ধমকে উঠলে ত হারামজাদাই বলব, তাকে কি শাহ্জাদা বলব ? “

জামাল তখন ফিস ফিস করে বলল, ” আমার পরিচয় কেউই বলবেননা। যুদ্ধের কৌশলগত কারণে আমার পরিচয় গোপন রাখতে হবে। “

ততক্ষণে দরজার ওপার থেকে আরো নরম সুরে কুতুবদ্দি বলল, ” আরে ভাই দরজা খুলছেননা কেন ? আমি এসেছি বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য। “

তখন সাজেদ গিয়ে দরজা খুলে দিল আর ভিতরে প্রবেশ করল রাজাকারের কমান্ডার কুতুবদ্দি।

কুতুবদ্দির বয়স জামালের মতই, তবে কুতুবদ্দি বেশি সুঠামদেহী ও শক্তিশালী এবং মুখে ছোট দাড়ি।

কুতুবদ্দি রুমে ঢোকে বাতাসে মদের গন্ধ পেয়ে জিজ্ঞেস করল, ” এই রুমে বাংলা মদ খায় কে ? “

কাজলকে দেখিয়ে সাজেদ বলল, ” আমাদের রুমমেট কাজল খায়। “

কাজলের দিকে কুতুবদ্দি তাকিয়ে বলল, ” তোমার পিছু পিছু আমি এই ছাত্রাবাস পর্যন্ত এসেছি। কামারুজ্জামান ভাইয়ের মিটিং শেষ না করেই তুমি চলে আসছ দেখে তোমার পিছু নিই। কিন্তু তুমি জেলা স্কুলের পিছন দিক দিয়ে সানকি পাড়ার ভিতর দিয়ে এসেছ, তাই মাঝপথে তোমাকে আর পাইনি। পরে আবার মীরবাড়ি মোড়ে এসে তোমাকে পেয়ে পিছু পিছু এলাম। এবার বল, তুমি মিটিং শেষ না করেই এলে কেন ? “

কাজলের নেশা আরো কমে এসেছে। তবে সাহস হারায়নি। তাই সাহস করেই বলল, ” আমি আপানাদের মিটিংয়ে যাইনি। বরং গাঙ্গিনারপাড়ের মেছুয়া বাজারের পাশের বাংলা মদের দোকান থেকে মদ খেয়ে এবং মদ আনতে গিয়েছিলাম। পথে আপনাদের মিটিং দেখে একটু থেমেছিলাম।। “

কুতুবদ্দি মুচকি হেসে বলল, ” আর মাতাল হওয়ার কারণেই আমাকে হারামজাদা বলে গালি দিলা। “

কাজলও মুচকি হেসে বলল, ” হ্যাঁ। “

কুতুবদ্দি :- আচ্ছা, তোমার চেহারা দেখে ত মনে হচ্ছে তুমি নতুন মদখোর। মাত্র কিছুদিন হল মদ খাচ্ছো। সত্যি করে বল ত তুমি কবে থেকে মদ খাচ্ছো ?

কাজল :- তিন সপ্তাহ যাবৎ।

আমি অবাক হয়ে কাজলকে বললাম, ” তুই তিন সপ্তাহ যাবৎ মদ খাচ্ছিস ? অথচ আমরা জানলামনা কেন ? “

কাজল তখন হেঃ হেঃ হেঃ করে হেসে বলল, ” মূলত মদ খাওয়ার পর বেশি করে জর্দা দিয়ে পান খাই। তাই মদের গন্ধটা আর প্রকাশ পায়না। “

এই কথা শোনে কুতুবদ্দিসহ আমরা সকলেই হাঃ হাঃ করে হেসে উঠলাম।

কুতুবদ্দি হাসতে হাসতে বলল, ” এবার সত্যি করে বল , তুমি বাংলা মদ কেন খাও ? ”

কাজল :- বাংলা মদটা দামে কম, নেশায় ভালো। তাই খাই।

কুতুবদ্দি :- আহারে, আমি সেটা জিজ্ঞেস করিনি। বরং আমি জানতে চাচ্ছি, তুমি কী কারণে মদ খাওয়া শুরু করেছ ?

এই কথা শোনে কাজলের চোখে পানি টলমল করে উঠল।

সেটা দেখে আমরা সকলেই অবাক হলাম। তখন জামাল বলল, ” কাজল, বল বল কেন তুমি মদ খাওয়া শুরু করেছ ? “

কাজলের মদ খাওয়ার বিষয়টা মুক্তিযোদ্ধা আর রাজাকার, উভয় পক্ষেরই আশ্চর্যের বিষয়ে পরিণত হল। হবেই ত। কলেজ পড়ুয়া একটা ছেলে বাঁধন হারার মত মদ খাবে – সেটা ত দুঃখজনক ব্যাপার।

ততক্ষণে কাজলের দু চোখ থেকে টপ টপ করে পানি ঝরতে লাগল।

এটা দেখে আমরা সকলেই একসঙ্গে বললাম, ” কাজল বল, তুমি কেন মদ খাওয়া শুরু করেছ ? ”

কাজল চোখের জল মুছতে মুছতে বলল, ” চার সপ্তাহ আগে কলেজের স্যারের কাছে শোনেছিলাম, দেশে যুদ্ধ হতে পারে। সেদিন ক্লাস শেষে ছাত্রাবাসের গেটের কাছে মালিকের মেয়ে সুমনাকে পেয়েছিলাম। আমি তখন সুমনাকে বলেছিলাম, ” সুমনা, দেশে যুদ্ধ হতে পারে। তাই চল আমার সঙ্গে, তুমি আমাদের গ্রামের বাড়ি গফরগাঁওয়ে নিরাপদে থাকবে।
” এই কথা শোনে সুমনা দৌড়ে চলে যায়। আমিও রুমে চলে এসেছিলাম।
” কিছুক্ষণ পর ছাত্রাবাসের মালিক আমার রুমে এসে বলল, ” হারামজাদা, তুই আমার ছাত্রাবাসে থেকে আমার মেয়েকেই কুপ্রস্তাব দিয়েছিস ? আজ তোকে জুতোপেটা করব। ” এই কথা বলে তিনি আমাকে জুতোপেটা করেছিলেন। এই কষ্টে আমি মদ খাওয়া শুরু করেছি। ”

কাজলের এই কথা শোনে আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আর রাজাকারের কমান্ডার কুতুবদ্দি একজোট হলাম। কেননা এই ঘটনার একটা বিহিত করতেই হবে।

তাই কাজলকে নিয়ে আমরা সকলেই গেলাম ছাত্রাবাসের মালিকের কাছে। আমাদের সকলকে একসঙ্গে দেখে মালিক চমকিত হলেন।

আমিই প্রথম বললাম, ” চাচা, আপনি কাজলকে জুতোপেটা করে অত্যন্ত খারাপ কাজ করেছেন। আপনার উচিৎ কাজলের কাছে দুঃখ প্রাকাশ করার। ”

মালিক তখন আমাকে বলল, ” এই ছেলে, তোমার স্পর্ধা ত অনেক বেশি। আমার ছেলের বয়সী একটা বদমাশের কাছে আমাকে দুঃখ প্রকাশ করতে বলছ ? ”

জামাল তখন বলল, ” কাজলকে আপনি বদমাশ বলছেন কেন ? সে কী করেছে ? ”

মালিক তখন জামালকে বলল, ” এই মিঞা, তুমি কে ? ”

তখন আমি বললাম, ” ইনি আমার গেস্ট। ”

মালিক তখন কুতুবদ্দিকে বলল, ” তুমি কে ? ”

কুতুবদ্দি :- আমার বাড়ি বিহারে। কিন্তু আমি এখন এই দেশের লোক।

মালিক :- এর মানে তুমি বিহারি ক্যাম্প থেকে এসেছ।আমার ছাত্রাবাসে তুমি এসেছ কেন ?

কুতুবদ্দি :- দেশের স্বার্থে একটা কাজে এসেছি। এবার বলুন কাজল কী বদমাশি করেছে ?

মালিক :- সে যুদ্ধের ভয় দেখিয়ে আমার মেয়েকে ওদের গ্রামের বাড়িতে নিয়ে যেতে চেয়েছে। যেন আমার মেয়ের সঙ্গে সে কুকর্ম করতে পারে।

কাজল তখন প্রতিবাদ করে বলল, ” না। আমি শুধু সুমনাকে নিরাপদ রাখার জন্য বলেছিলাম। ”

কুতুবদ্দি তখন মালিককে একটু ধমকের সুরে বলল, ” চাচা, না বুঝে মানুষকে কষ্ট দিবেননা বলে দিলাম। ”

অবশেষে মালিক বলল, ” আমার ভুলের কারণে আমি দুঃখিত ও লজ্জিত, আমাকে তোমরা ক্ষমা করে দাও। ”

এই কথা শোনে কাজল কাঁদতে কাঁদতে বলল, ” ক্ষমা ত চাই আমি। আপনি আমার বাবার বয়সী লোক। ”

সমস্যার সমাধান হওয়াতে আমরা রুমে চলে এলাম এবং কাজল কথা দিল, সে আর মদ খাবেনা।

তখন কুতুবদ্দিকে জামাল জিজ্ঞেস করল, ” আপনি কাজলের পিছু নিলেন কেন ? ” (চলবে)rr ©️All Right Reserved by Junayed Ashrafur Rahman

Leave a comment